Connect thru Facebook

Thursday, April 11, 2013

আলোর ঠিকানা - Madhurima Niyogi

“My Name is ravi. I am in 1st standard. I want to be a police”
“My name is Nikita. I am in 2nd standard. I want to be a scientist”
“My name is Archana. I am in 6th standard I want to be a beautician”
“My name is srikant. I am in upper kg. I want to be a hero”



ছোট ছোট কচি কচি মুখগুলোর দিকে অপলকে তাকিয়ে ছিলাম আমরা, এভাবেই যখন ওরা একের পর এক উঠে দাঁড়িয়ে নিজেদের পরিচয় দিচ্ছিল, একরাশ স্বপ্ন ঝিকিয়ে উঠছিল চোখগুলোতে। এভাবেই শুরু হয়েছিল ৭ই এপ্রিল এর দুপুরটা, Cheers Foundation এর ছোট্ট ছোট্ট ফুলগুলোর সাথে। 



তারপর কি ভাবে যে দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেল সে গল্প থাক। কি করিনি আমরা সেদিন!! নাচ, গান, গল্পে, খেলাতে সারাটা দুপুর আমাদের মাতিয়ে রেখেছিল বাচ্চাগুলো। BiH (Bengalis in Hyderabad) এর ৭ম জন্মদিনও আমরা খুব সুন্দর ভাবে পালন করলাম ওদের সাথে – কেক কেটে, গান গেয়ে আর কেক মাখিয়ে। Main attraction ছিল সব থেকে ছোট্ট বাচ্চাটা – তার নাম ছিল "Cherry", খুব কড়া মেজাজ তার, কাউকেই সে পাত্তা দেয়না, একমাত্র কেক আর ম্যাঙ্গ juice ই তার মুখে শেষ মেশ হাসি ফোটাল। 



কেক কাটার পর প্রতিটা বাচ্চা তাদের কেকের অংশ আমাদের সবার সাথে শেয়ার করলো, কে শেখাল ওদের এমনভাবে ভাগাভাগি করে খেতে !! ভেবেও খুব অবাক লাগলো, আমরা হয়ত কেক খেতে গেলে কখনই ভাববনা শেয়ার করার কথা, বোধহয় জীবন খুব নিস্ঠুর ভাবে ওদের ছোট ছোট আনন্দগুলো কে ভাগাভাগি করে নিতে শিখিয়েছে। তারপর শুরু হল Statue Statue খেলা আর নাচ। প্রায়ে ঘণ্টা খানেক উদ্দাম নাচের পরে দেখলাম বাইরে বেলা পরে এসেছে। এবারে ফেরার পালা। আমরা Cheers Foundation এর কর্ণধার Mr Ashok Bathini এর হাতে তুলে দিলাম ওদের রোজকার প্রয়োজনীয় কিছু সামগ্রী, এর মধ্যে রয়েছেঃ

Rice, Dal, Oil, Sugar, Salt, Idli Rawa, Upma Rawa, Simai, Biscuit, Chocolates

ওদের একটা Freezer এর খুব প্রয়োজন, সেটা আমরা ১৪ই এপ্রিল এর দিন ওদের হাতে তুলে দেব। ওদের সবাইকে “টা টা” বলতে মন চাইছিল না, মনে হচ্ছিল আরও কিছু টা সময় ওদের সাথে কাটাতে পারলে খুব ভালো হত। Cheers Foundation পৌঁছাবার পথটা খুব এবড়ো খেবড়ো, জঙ্গলে ঢাকা, কোন আলো নেই, বোধহয় অনেকটা সেই পথের ধারে ফুটে থাকা ফুলের মতই ওদের জীবন। কামনা করি এই ভাঙা চোরা পথের শেষে ওরা সবাই আলোর ঠিকানা খুঁজে পাক।

যারা যারা এই ইভেন্ট এ আমাদের কে সাহায্য করেছেন তাদের সকলকে অসংখ্য ধন্যবাদ। আপনাদের সাহায্য ছাড়া ঐ একটি দিনও ওদের মুখের হাসিটা হয়ত আমরা দেখতে পেতাম না। এভাবেই আমাদের সঙ্গে থাকুন, ভালো থাকুন।


Click here to check out few moments from our visit.

2 comments:

  1. R jano to 1ta baccha k ami cake er plate ta diyechilm saby k dear jonno o or ase parer lokjon der diye aschiloo jor kore e anekta..
    abr hatat kore douree amdr oi garir Driver keo diye asloo ke abak hoye giyechilmm!!
    amra keu hoyto oi Dirvir tar katha vabi o nee bt oi bacchata thik mane kore diye esechiloo..
    ato chotto 1ta prithibite tekeo ODER ato baro mooon!!!
    God e oder diyechen hoyto!!
    ora GOD er spcl child ora sabsmy valo takbe!!

    ReplyDelete
  2. monta bhison bhalo hoe gelo eta pore...thanks BiH for sharing this with me :)

    ReplyDelete